Categories
খাদ্য তালিকা

ভিটামিন বি জাতীয় খাবার তালিকা

সুস্বাস্থ্য আর সুষ্ঠু বিপাকের জন্য অনেকেই ভিটামিন বি কমপ্লেক্স খান। প্রকৃতির বিভিন্ন খাবারেই এই ভিটামিন পাওয়া যায় প্রচুর পরিমাণে। শুধু সুষ্ঠু বিপাক ক্রিয়াই নয়, স্ট্রেস ঝেড়ে ফেলতেও এই ভিটামিনটি জরুরি। 

এখানে ১৭টি খাবারের কথা বলা হলো যাতে যথেষ্ট পরিমাণ ভিটামিন বি পাবেন।

১. কাজু : ভিটামিন বি-তে ভরপুর সবচেয়ে সুস্বাদু খাবারগুলোর মধ্যে একটি কাজু। বিশেষ করে বাটার কাজুর তো তুলনাই চলে না। এতে রয়েছে ভিটামিন বি১ (থায়ামিন), ভিটামি বি৩ (নিয়াসিন) এবং ভিটামিন বি৬। 

২. স্পিরুলিনা : গভীর সমুদ্রের শ্যাওলা এটি। এখান থেকে সামুদ্রিক মাছ তাদের পুষ্টি সংগ্রহ করে। স্পিরুলিনায় প্রতিদিনের চাহিদা ১৫০ শতাংশ ভিটামিন বি১২ থাকে। আর ভিটামিন বি৬ রয়েছে ৫০ শতাংশ। মাত্র এক টেবিল চামচ স্পিরুলিয়া এগুলো পাওয়া যাবে।

 ৩. ওট : এতে আছে ভিটামিন বি১, ভিটামিন বি২ (রিবোফ্লোবিন) এবং ভিটামিন বি৬। এ ছাড়া এটি কোলেস্টরেল কমাতেও কাজ করে।
৪. চিয়া সিড :ক্যালিফোর্নিয়া এবং ব্রিটেনে জনপ্রিয় এটি। ভিটামিন বি১২ বাদে প্রায় সব রকমের ভিটামিন বি রয়েছে এতে। এ ছাড়া ওমেগা ৩ ফ্যাট এবং আয়রনের কথা নাই বলা যাক। প্রতিদিন দুই টেবিল চামচ চিবিয়ে খাওয়াই যথেষ্ট।

 ৫. কলা : পরিচিত এই ফলে ভিটামিন বি৫ ও বি৬ রয়েছে। এ ছাড়া পটাশিয়াম, ফাইবার, ভিটামিন সি এবং পানিও পাওয়া যায়।
 ৬. স্কোয়াশ : এটি ভিটামিন বি৬-এ পরিপূর্ণ। পটাশিয়াম, ফাইবার এবং পানিও রয়েছে কলার মতো।
 ৭. মিষ্টি আলু : এটি কে না পছন্দ করেন। স্বাদের সঙ্গে ভিটামিন বি৬ পাবেন এতে। ম্যাগনেশিয়াম, পটাশিয়াম, বেটা-ক্যারোটিন এবং ভিটামিন সি তো আছেই।
 ৮. পালং : আমাদের দেশের শীতের এই শাক ভিটামিন বি২ এ ভিটামিন বি৯ (ফোলেট) দেয়। আয়রন ও ভিটামিন সি রয়েছে এতে।
 ৯. বাদামের মাখন : সব বাদামেই ভিটামিন বি রয়েছে। তবে এর মাখনে সবচেয়ে বেশি। এ থেকে বি১, বি২, বি৫ এবং বি৯ পাওয়া যায়। এ ছাড়া উদ্ভিজ্জ প্রোটিন এবং হৃদযন্ত্রের জন্য উপকারী উপাদানও রয়েছে এতে।
১০. ছোলা : ভিটামিন বি১, বি২, বি৫, বি৬ এবং বি৯ ছাড়াও এতে প্রচুর পরিমাণে প্রোটিন রয়েছে। বিভিন্ন খাবারের সঙ্গে মিশিয়ে খেতে খুব মজা। ১১. আলমন্ড মিল্ক :এই বাদাম থেকে প্রস্তুতকৃত দুধে ভিটামিন বি৬ এবং বি১২ রয়েছে প্রচুর পরিমাণে। তবে বাজার থেকে কিনলে চিনিবিহীন আলমন্ড মিল্ক কিনুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *