কর্মস্থলে কোমর ব্যথা

শেয়ার করুন

সুচিপত্র

কোমরে নানা ধরনের ব্যথায় পূর্ণবয়স্ক নারী–পুরুষেরা সবচেয়ে বেশি আক্রান্ত হন। এর বেশির ভাগই কর্মস্থলে বা কাজ করার সময় নানা ভুল ভঙ্গির ধরনের ও অতিরিক্ত ওজনের কারণে।

কর্মস্থলে চার ধরনের ভুলের কারণে আমরা কোমর ব্যথায় ভুগি:

১. কাজ করার সময় অস্বাভাবিক দেহভঙ্গি, যেমন—অফিসের চেয়ারে সামনে ঝুঁকে বা কুঁজো হয়ে বসে কাজ করা, বিরতিহীনভাবে কাজ করা, পুনঃপুন একই ধরনের চলাচল, দীর্ঘ সময় ধরে একইভাবে দাঁড়িয়ে বা বসে কাজ করা।

২. কাজের সময় নানা দুর্ঘটনাও একটি অন্যতম কারণ। যেমন—ভারী বাক্স বা কোনো বস্তু বহন করে নিয়ে যাওয়ার সময়, দরজা বা দেয়ালে আঘাত পাওয়া, নিচু হয়ে কোনো কিছু ওঠাতে গিয়ে কোমরে টান খাওয়া ইত্যাদি।

৩. পেশাগত কারণে অনেকে কোমর ব্যথায় আক্রান্ত হন। যেমন—একটানা অনেকক্ষণ ধরে সামনে ঝুঁকে কোনো অপারেশন করা, সারা দিন কম্পিউটারের সামনে বসে কাজ করা বা নির্মাণশ্রমিকদের কাজের ধরনের ফলে কোমর ব্যথা হওয়া অস্বাভাবিক নয়।

৪. ওজন বেড়ে যাওয়া ও ব্যায়ামের অভাব এই সমস্যাকে আরও জটিল করে তোলে।

কর্মস্থলে বিশেষ নীতিমালা অফিস আর্গনোমিক্স এ ধরনের সমস্যা থেকে রেহাই দেয়। কাজ করার সঠিক পদ্ধতি, সঠিক চেয়ার–টেবিলের পরিমাপ, কাজের মাঝে নানা ধরনের ব্যায়াম, ঝুঁকিপূর্ণ কাজের সময় বিশেষ সতর্কতা ইত্যাদি হলো অফিস আর্গনোমিক্সের লক্ষ্য। প্রয়োজনে নিজের কর্মস্থল, বসার চেয়ার–টেবিল বা অফিসের পরিবেশ সবার সাহায্য নিয়ে পাল্টে ফেলুন। একই ভঙ্গিতে কাজ করা থেকে বিরত থাকুন ও কাজের মাঝে দু–একটা চটজলদি ব্যায়াম সেরে ফেলুন। ওজন কমান।